1. kumarshuvoroy.bd@gmail.com : Shuvo Roy : Shuvo Roy
  2. eshuvo1@gmail.com : newsdesk :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০২:৩৯ অপরাহ্ন

প্রজনন ক্ষমতা বাড়ে যেসব খাবারে

  • প্রকাশের সময়ঃ মঙ্গলবার, ১৬ মে, ২০২৩
  • ৬৭ জন দেখেছেন

পিরোজপুর বার্তা ডেষ্ক : খাওয়াদাওয়ার অনিয়ম কমিয়ে দিতে পারে প্রজনন ক্ষমতা। পুষ্টিবিদদের মতে, পর্যাপ্ত খাদ্যের অভাবে সন্তানহীনতার ঝুঁকি বাড়ে। সঠিক ডায়েট মেনে চললে এই ঝুঁকি কমানো সম্ভব। প্রজনন ক্ষমতা বাড়াতে কী কী খাবার খাবেন? চলুন জেনে নেওয়া যাক-

শাকসবজি 

প্রজনন ক্ষমতা বাড়াতে চাইলে রোজকার পাতে রাখুন শাকসবজি, ফলমূলের মতো উদ্ভিদজাত খাবার। এসব খাবারে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন, প্রোটিন, কার্বোহাইড্রেট।

স্বাস্থ্যকর ফ্যাট

প্রজনন ক্ষমতা বাড়াতে সাহায্যকারী ভূমিকা রাখে স্বাস্থ্যকর ফ্যাট। আর স্বাস্থ্যকর ফ্যাটগুলোর মধ্যে ওমেগা ৩ অন্যতম। মাছ, চিয়া সিডস, আখরোটের মতো খাবারে এই স্বাস্থ্যকর ফ্যাট পাওয়া যায়। এছাড়াও অলিভ অয়েল ও অ‍্যাভোকাডোতে রয়েছে মনোস‍্যাচুরেটেড ফ্যাট। সেগুলোও রাখুন খাদ্যতালিকায়।

উচ্চ ফাইবারযুক্ত খাবার

শরীরের জন্য এমনিই ফাইবার বা আঁশ উপকারি। প্রজনন ক্ষমতা বৃদ্ধি করতেও এর জুড়ি মেলা ভার। বিভিন্ন ধরনের ফল, শস্য, ডালে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। এগুলো হরমোনের ভারসাম্য বজায় রাখে।

অ্যান্টি অক্সিড্যান্ট সমৃদ্ধ খাবার

গুরুত্বপূর্ণ কিছু অ্যান্টি অক্সিড্যান্ট হলো ভিটামিন সি এবং ই, বিটা ক্যারোটিন, সেলেনিয়াম। অক্সিডেটিভ স্ট্রেস হরমোনের ক্ষরণ কমিয়ে দিয়ে প্রজনন ক্ষমতা বৃদ্ধি করে। বেরি, সাইট্রাস জাতীয় ফল, সবুজ শাকসবজি, বাদাম, শস্য— এই খাবারগুলিতে অ্যান্টি অক্সিড্যান্টের মাত্রা অনেক বেশি। তাই এগুলো বেশি খান।

সন্তান গ্রহণে ইচ্ছুক হলে নিজেকে তার জন্য প্রস্তুত করা জরুরি। খাওয়াদাওয়ায় অনিয়ম না করে সময়মতো খাবার খান। উপকারি খাবারগুলো রাখুন পাতে। ধূমপান বা মদ্যপানের অভ্যাস থাকলে তা দ্রুত ছাড়ুন।

শেয়ার করুন

একই ধরনের আরও খবর
© পিরোজপুর বার্তা সকল অধিকার সংরক্ষিত ২০২৩
Developed By Pirojpur Barta