1. kumarshuvoroy.bd@gmail.com : Shuvo Roy : Shuvo Roy
  2. eshuvo1@gmail.com : newsdesk :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০১:১৯ অপরাহ্ন

মিয়ানমারে নিহত কয়েক শতাধিক

  • প্রকাশের সময়ঃ মঙ্গলবার, ১৬ মে, ২০২৩
  • ৬৯ জন দেখেছেন

পিরোজপুর বার্তা ডেষ্ক : মোখার আঘাতে মিয়ানমারে কয়েক শতাধিক নিহত হয়েছে । এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে আল জাজিরা।

রবিবার মিয়ানমারের রাখাইন রাজ্যের সিত্তওয়েতে সম্পূর্ণ শক্তি নিয়ে আছড়ে পড়ে মোখা। যে এলাকায় ঘূর্ণিঝড়টি ব্যাপক আঘাত হেনেছে সেটি মিয়ানমারের সামরিক জান্তার নিয়ন্ত্রণে নেই। সোমবার রাতে সামরিক জান্তা জানায় যে, ঘণ্টায় ২৫০ কিলোমিটার বেগে ঝড়টি আঘাত হানে। এতে গাছপালা, টেলিযোগাযোগ টাওয়ার এবং বহু ছাড় ভেঙে পড়ে।

সোমবার একটি আপডেটে বলা হয়েছে, প্রাথমিক প্রতিবেদনে ব্যাপক ক্ষতির খবর পাওয়া গেছে। সেখানে বসবাসরত দুর্বল সম্প্রদায়ের এবং আগে থেকে বাস্তুচ্যুত লোকদের সহায়তা প্রয়োজন।

জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয়ের কার্যালয় (UNOCHA) বলেছে যে, সেখানে ব্যাপক ধ্বংসযজ্ঞ হয়েছে। মুষলধারে বৃষ্টি এবং ঝড়ের কারণে ৩ থেকে সাড়ে ৩ মিটার উচ্চতার ঢেউয়ে সিত্তওয়ের চারপাশে নিম্নাঞ্চলে ব্যাপক বন্যার সৃষ্টি হয়েছে।

পার্টনারস রিলিফ অ্যান্ড ডেভেলপমেন্ট (যা রাখাইনে কাজ করে) বলেছে যে, সিত্তওয়ের কাছে বসবাসকারী রোহিঙ্গারা তাদের বলেছে যে, তাদের শিবিরগুলো প্রায় ধ্বংস হয়ে গেছে এবং অন্যান্য প্রাথমিক প্রতিবেদনগুলো ‘মৃত্যুর সংখ্যা কয়েকশ গণনা করছে’।

রোহিঙ্গা কর্মী এবং জাতীয় ঐক্য সরকারের মানবাধিকার মন্ত্রণালয়ের উপদেষ্টা অং কিয়াও মো টুইটবার্তায় বলেছেন যে, শুধু সিত্তওয়েতে মৃত্যুর সংখ্যা ৪০০ ছিল। তিনি মাটিতে মিশে যাওয়া ভবনগুলোর ভিডিও শেয়ার করেছেন, তবে বিস্তারিত বলেননি।

সামরিক মালিকানাধীন মায়াওয়াদ্দি চ্যানেল সোমবার জানিয়েছে যে, ঘূর্ণিঝড়ে তিনজন নিহত হয়েছে।

মঙ্গলবার রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে যে, জেনারেল সিত্তওয়ে পরিদর্শন করেছেন। তবে হতাহতের বিষয়ে কিছু উল্লেখ করা হয়নি।

শেয়ার করুন

একই ধরনের আরও খবর
© পিরোজপুর বার্তা সকল অধিকার সংরক্ষিত ২০২৩
Developed By Pirojpur Barta