1. kumarshuvoroy.bd@gmail.com : Shuvo Roy : Shuvo Roy
  2. eshuvo1@gmail.com : newsdesk :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১২:৫৯ অপরাহ্ন

বিয়ে করলে দিতে হবে কর

  • প্রকাশের সময়ঃ বুধবার, ২৪ মে, ২০২৩
  • ১১৯ জন দেখেছেন
প্রতিকী ছবি

পিরোজপুর বার্ ডেষ্ক : রাজস্ব আয় বাড়াতে বিয়ের ওপর কর আরোপ করার কথা চিন্তা করছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

সিটি করপোরেশন আদর্শ কর তপশিল-২০১৬ এ প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বিয়ের ওপর সুনির্দিষ্ট হারে কর আরোপের নিয়মের কথা বলা হয়েছে। তপশিলের ১৫২ ধারায় বলা হয়েছে, প্রথম বিয়ে বা প্রথম স্ত্রীর মৃত্যুর পর আবারও বিয়ে করার জন্য বরকে ১০০ টাকা কর দিতে হবে। প্রথম স্ত্রীর জীবদ্দশায় দ্বিতীয় বিয়ের জন্য বরকে ৫ হাজার টাকা এবং প্রথম দুই স্ত্রীর জীবদ্দশায় তৃতীয় বিয়ের জন্য ২০ হাজার টাকা কর দিতে হবে। চতুর্থ বিয়ের জন্য বরকে কর দিতে হবে ৫০ হাজার টাকা। স্ত্রী মানসিক ভারসাম্যহীন হলে বা সন্তানহীন হলে এই নিয়ম প্রযোজ্য হবে না। সেক্ষেত্রে পরবর্তী বিয়ের জন্য বরকে ২০০ টাকা কর দিতে হবে।

এ পরিকল্পনা বাস্তবায়নে আইন মন্ত্রণালয়ের অনুমোদন চেয়ে চিঠি দেয় সংস্থাটি। মন্ত্রণালয় ডিএসসিসি এলাকায় বিয়ের ওপর কর চালুর অনুমোদনও দিয়েছে। ফলে দক্ষিণ সিটির আওতাধীন এলাকায় কেউ বিয়ের পরিকল্পনা করলে তাকে এ কর দেওয়ার বিষয়টিও মাথায় রাখতে হবে।

ডিএসসিসির প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক বলেন, ‘এটি নতুন কিছু না। এই আইন আগে থেকেই ছিল। আমরা কেবল এটি কার্যকরের ওপর জোর দিচ্ছি। মূলত রাজস্ব বাড়ানোর জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

শেয়ার করুন

একই ধরনের আরও খবর
© পিরোজপুর বার্তা সকল অধিকার সংরক্ষিত ২০২৩
Developed By Pirojpur Barta