1. kumarshuvoroy.bd@gmail.com : Shuvo Roy : Shuvo Roy
  2. eshuvo1@gmail.com : newsdesk :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০১:১৭ অপরাহ্ন

থেমে নেই পিরোজপুরের নদীপথের চোরাচালান

  • প্রকাশের সময়ঃ মঙ্গলবার, ২৭ জুন, ২০২৩
  • ২৪৬ জন দেখেছেন

নিজস্ব প্রতিনিধি : পিরোজপুরের নদী পথে চোরাচালান বেড়ে চলেছে । জেলার ৭ টি উপজেলা নদীবেষ্টিত।আর নদীকে কেন্দ্র করে অসাধুরা গড়ে তুলেছে চোরাচালানের অভয় অরণ্য। কিছু দিন আগেও রাতের গভীরে এসব চোরচালান হলেও এখন দিনে দুপুরেই চলছে এধরনের চোর চালান । সংঘবদ্ধ এ চোরচালান প্রতিহত করতে নির্বিকার আইনশৃঙ্খলাবাহিনী।

খোঁজ নিয়ে জানা গেছে জেলার নেছারাবাদ(স্বরূপকাঠী), পিরোজপুর সদর, ভান্ডারিয়া, ইন্দুরকানী, মঠবাড়িয়া, কাউখালী, নাজিরপুর উপজেলার অন্তত ২০ টি পয়েন্টে চোরকারবারিরা সক্রিয় । চোরাকারবারিরা এসব স্থান থেকে কয়লা,পাথর,তেল,সিমেন্ট,রড,মসল্লা ও ভারতীয় পণ্য পাচার করছে । এমনকি সুন্দরবন থেকে সুন্দরি কাঠ, হরিনের মাংস,কচ্ছপ, নদীপথে এসব এলাকা থেকে দেশের বিভিন্ন জায়গায় পাচার হয়। চোরাচালান ঘাটগুলো ক্ষমতাসীন দলের আশীর্বাদপুষ্ট নেতা ও কয়েকটি উপজেলার জনপ্রতিনিধিদের নিয়ন্ত্রনে থাকায় চোরচালান প্রতিহত করতে নির্বিকার আইনশৃঙ্খলাবাহিনী ।

সূত্রের খবর,  বাগেরহাটের মোড়লগঞ্জ,বরগুনার পাথরঘাটা ও বঙ্গোপসাগর থেকে নদীপথ দিয়ে বিপুল পরিমাণ পণ্য পাচার হয়ে মঠবাড়িয়া ও ভান্ডারিয়ায় তোলা হয় পরে সড়ক পথ ধরে দেশের বিভিন্ন স্থানে পাচার হয় । আর এ কারণে সুবিধাবাদী এক শ্রেণীর আমদানিকারক চোরাচালানের দিকে ঝুঁকছে । চোরচালান নিয়ে এ অঞ্চলে গুঞ্জন থাকলেও প্রথম চোরচালানের ঘটনা পুলিশের সামনে আসে ২০১৯ সালের ২৫ ডিসেম্বর । সেদিন পিরোজপুর সদর উপজেলার হুলারহাট বন্দর এলাকা থেকে ভারতীয় পণ্য বোঝাই একটি ট্রলার আটক করে জেলা ডিবি পুলিশ। সে অভিযান থেকে পিরোজপুরের ডিবি পুলিশ ট্রলার থেকে আনুমানিক দেড় কোটি  টাকার ৬০ বস্তা ভারতীয় শাড়ি, থ্রি-পিস, শীতের চাদর উদ্ধারসহ চার জন চোরাকারবারিকে আটক করে । এরপর ২০২২ সালের ১৪ আগষ্ট পিরোজপুর সদর উপজেলার হুলারহাট নৌ-বন্দরে দেড় হাজার প্যাকেট চোরাই সিমেন্টবোঝাই এমবি রনি খান নামের একটি কার্গো আটক করে পিরোজপুর সদর থানা পুলিশ। এ সময় কার্গোর চালক ও এক ট্রলি চালককে আটক করে পুলিশ। তবে সাম্প্রতিক সময়ে এ চোরাচালানের মাত্রা দিন দিন বেড়েই চলেছে । আগে রাতে চোরচালান হলেও এখন দিনে দুপুরে চলছে চোরকারবারিদের চোরচালান । আর এ চক্রের হোতা ও জড়িতদের খুঁজতেে এরই মধ্যে সরকারের একটি গোয়েন্দা সংস্থা কাজ করছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে ।

শেয়ার করুন

একই ধরনের আরও খবর
© পিরোজপুর বার্তা সকল অধিকার সংরক্ষিত ২০২৩
Developed By Pirojpur Barta