1. kumarshuvoroy.bd@gmail.com : Shuvo Roy : Shuvo Roy
  2. eshuvo1@gmail.com : newsdesk :
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৮:৩৩ পূর্বাহ্ন

সংসদীয় আসন বিন্যাস নিয়ে হাইকোর্টের রুল

  • প্রকাশের সময়ঃ সোমবার, ৩১ জুলাই, ২০২৩
  • ১৯৪ জন দেখেছেন

পিরোজপুর বার্তা ডেষ্ক : পিরোজপুর-১ (নাজিরপুর, পিরোজপুর সদর ও ইন্দুরকানী) আসন ও পিরোজপুর-২ (ভান্ডারিয়া, কাউখালী ও নেছারাবাদ) আসনের নতুন সীমানা নির্ধারণের প্রজ্ঞাপন নিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

রবিবার (৩০ জুলাই) বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মুহাম্মাদ মাহবুব উল ইসলামের সমন্বয় গঠিত হাইকোর্টের বেঞ্চ ওই রুল জারি করেন।

পিরোজপুর-১ আসনটি নাজিরপুর, পিরোজপুর সদর ও নেছারাবাদ এ তিন উপজেলা এবং পিরোজপুর-২ আসনটি ভান্ডারিয়া, কাউখালী ও নেছারাবাদ এ তিন উপজেলা নিয়ে ছিল। কিন্তু গত ৩ জুন নির্বাচন কমিশন নেছারাবাদ উপজেলাকে পিরোজপুর-১ আসন থেকে বাদ দিয়ে পিরোজপুর-২  আসনের সঙ্গে যোগ করে এবং একইসঙ্গে পিরোজপুর-২ এর সঙ্গে থাকা ইন্দুরকানী  উপজেলাকে পিরোজপুর-১ আসনের সঙ্গে যোগ করে। এতে নতুন সীমানা হিসাবে নাজিরপুর, পিরোজপুর সদর ও ইন্দুরকানী এ তিন উপজেলা নিয়ে পিরোজপুর-১ এবং নেছারাবাদ, কাউখালী ও ভান্ডারিয়া— এ তিন উপজেলা নিয়ে পিরোজপুর-২ আসনের নতুন সীমানা নির্ধারণ হয়।

পিরোজপুর-১ আসনের বর্তমান সংসদ সদস্য শ. ম রেজাউল করিম ও পিরোজপুর-২ আসনের বর্তমান সংসদ সদস্য জাতীয় পার্টির (জেপি) আনোয়ার হোসেন মঞ্জু।

ওই দুই আসনের নতুন সীমানা পুননির্ধারণের বৈধতা চ্যালেঞ্জ করে কাউখালী, ভান্ডারিয়া, ইন্দুরকানী ও নেছারাবাদের বাসিন্দারা পৃথকভাবে গত সপ্তাহে হাইকোর্টে রিট করেন। ওই রিটের ভিত্তিতে আগামী দুই সপ্তাহের মধ্যে প্রধান নির্বাচন কমিশনারসহ সংশ্লিষ্টদের ওই রুলের জবাব দিতে বলা হয়েছে। আগামী ৯ আগস্ট ওই রুলের ওপর শুনানি হবে বলে আদালতে রিটের পক্ষে শুনানি করা হাইকোর্টের জৈষ্ঠ্য আইনজীবী এম কে রহমান জানান। এ সময় নির্বাচন কমিশনের পক্ষে আইনজীবী ছিলেন কামাল হোসেন মিয়াজী।

ইন্দুরকানী ও নেছারাবাদের বাসিন্দারা জানান, হঠাৎ করে সংসদীয় আসনের বিন্যাস এই দুই আসনের মানুষের জন্য ব্যাপক ক্ষতি হয়েছে । গত সাড়ে ৪ বছরে ইন্দুরকানী ও নেছারাবাদে ব্যাপক উন্নয়ন হয়েছে । যা এই আসন বিন্যাসের ফলে থমকে যাবে বলে তাদের ধারনা ।

শেয়ার করুন

একই ধরনের আরও খবর
© পিরোজপুর বার্তা সকল অধিকার সংরক্ষিত ২০২৩
Developed By Pirojpur Barta