1. kumarshuvoroy.bd@gmail.com : Shuvo Roy : Shuvo Roy
  2. eshuvo1@gmail.com : newsdesk :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১২:৫৫ অপরাহ্ন

প্রেসিডেন্ট ম্যাক্রোঁর কাছ থেকে যা পেতে পারে হাসিনার সরকার

  • প্রকাশের সময়ঃ রবিবার, ১০ সেপ্টেম্বর, ২০২৩
  • ১০১ জন দেখেছেন

পিরোজপুর বার্তা ডেষ্ক : ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ  রোববার (১০ সেপ্টেম্বর) ঢাকায় এসেছেন।

ঢাকার ফরাসি দূতাবাস তাদের ফেসবুক পেজে বলেছে, প্রেসিডেন্টের এই সফর কিছু সুনির্দিষ্ট প্রকল্প এবং অর্থনৈতিক সহযোগিতা এগিয়ে নেওয়ার বিষয়ে ভূমিকা রাখবে। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ও বলেছে, ম্যাক্রোঁর ঢাকা সফর দুই দেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে ‘নতুন উচ্চতায়’ নিয়ে যাবে।

গুরুত্ব পাবে যেসব বিষয়-

কূটনৈতিক ক্ষেত্রে বাংলাদেশকে ফ্রান্সের গুরুত্ব দেওয়ার প্রমাণই হলো দেশটির প্রেসিডেন্টের সফর। আশা করা হচ্ছে, ২০৪০ সালের মধ্যে বিশ্বের বড় ২২টি অর্থনীতির একটি হবে বাংলাদেশ। সঙ্গত কারণেই ফ্রান্স প্রযুক্তি ও ব্যবসার নানা ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহী হয়ে উঠেছে। এ কারণে শীর্ষ পর্যায়ের এ সফর অনুষ্ঠিত হচ্ছে।

সূত্রের খবর, বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের বিষয়ে একটি সমঝোতা চুক্তি সেই হতে পারে ফরাসি প্রেসিডেন্টের সফরকালে। এটি হবে একটি আর্থ অবজারভেটরি ভূ-উপগ্রহ কেন্দ্র, যার মাধ্যমে বাংলাদেশের স্থলভাগ ও জলভাগ পর্যবেক্ষণ সম্ভব হবে।

এছাড়া এয়ারবাস কোম্পানি থেকে উড়োজাহাজ কেনার বিষয়ে উভয় দেশের কর্মকর্তারা আলোচনা করছেন। যুক্তরাষ্ট্র ২০২১ সালে র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা দেওয়ার পর থেকে দেশটির সঙ্গে বাংলাদেশের ক্ষমতাসীনদের রাজনৈতিক সম্পর্কের টানাপোড়েন চলছে। তার মধ্যেই চলতি বছরের শুরুতে ফ্রান্সের এয়ারবাস কোম্পানি থেকে ১০টি উড়োজাহাজ কেনার নীতিগত সিদ্ধান্ত নেয় বাংলাদেশ।

তবে যুক্তরাষ্ট্রের বোয়িং থেকেও নতুন উড়োজাহাজ কেনা অব্যাহত রাখার বিষয়ে চাপ রয়েছে। এমন পরিস্থিতিতে ফরাসি প্রেসিডেন্টের এই সফরে বিষয়টি আলোচনায় আসবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

২০২১ সালে শেখ হাসিনার ফ্রান্স সফরের সময়ে একটি প্রতিরক্ষা সহযোগিতার সমঝোতাপত্রে সই করেছিল বাংলাদেশ ও ফ্রান্স। দেশটি অনেকদিন ধরেই বাংলাদেশে সমরাস্ত্র বিক্রি করতে আগ্রহ প্রকাশ করে আসছে। বাংলাদেশও ‘ফোর্সেস গোল ২০৩০’-এর মাধ্যমে সশস্ত্র বাহিনীর আধুনিকায়নের কাজ শুরু করেছে।

এসব নিয়ে আলোচনার জন্য শেখ হাসিনার ফ্রান্স সফরের আগে ২০২০ সালের মার্চে ফরাসি প্রতিরক্ষামন্ত্রী ঢাকায় এসেছিলেন, যার মূল লক্ষ্য ছিল বাংলাদেশের কাছে রাফাল জঙ্গিবিমান বিক্রির প্রস্তাব তুলে ধরা।

১৯৯০ সালের পর এই প্রথম কোনো ফরাসি প্রেসিডেন্ট ঢাকা সফরে আসছেন। এর আগে, ম্যাক্রোঁর আমন্ত্রণেই ২০২১ সালের নভেম্বরে ফ্রান্স সফর করেন শেখ হাসিনা।

শেয়ার করুন

একই ধরনের আরও খবর
© পিরোজপুর বার্তা সকল অধিকার সংরক্ষিত ২০২৩
Developed By Pirojpur Barta