1. kumarshuvoroy.bd@gmail.com : Shuvo Roy : Shuvo Roy
  2. eshuvo1@gmail.com : newsdesk :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০১:০৬ অপরাহ্ন

রেল ও শিপিং প্রকল্প ঘোষণা : ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ

  • প্রকাশের সময়ঃ রবিবার, ১০ সেপ্টেম্বর, ২০২৩
  • ১০০ জন দেখেছেন

পিরোজপুর বার্তা ডেষ্ক : ভারতের নয়াদিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলনের সাইডলাইনে মধ্যপ্রাচ্য এবং ইউরোপের সঙ্গে ভারতকে সংযুক্ত করতে একটি বহুজাতিক রেল ও শিপিং প্রকল্প ঘোষণা করা হয়েছে। এ অঞ্চলে চীনের অর্থনৈতিক উচ্চাকাঙ্ক্ষার প্রতি চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে এ প্রকল্পের ঘোষণা দিলেন নেতারা। গ্রুপ অব-২০ শীর্ষ সম্মেলনে বিশ্ব বাণিজ্যের জন্য একটি সম্ভাব্য ‘গেম চেঞ্জার’ হিসেবে এটি ঘোষণা করা হলো।

প্রেসিডেন্ট বাইডেন এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গ্লোবাল ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্টের অংশীদারিত্বের অংশ হিসেবে প্রকল্পটি ঘোষণা করেন। রেল এবং শিপিং করিডোর দেশগুলোর মধ্যে জ্বালানি পণ্যসহ বৃহত্তর বাণিজ্য সক্ষম করবে। এটি চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ এর আরও উচ্চাভিলাষী বিকল্পগুলোর মধ্যে একটি হতে পারে, যা বিশ্বের আরও বেশি দেশের অর্থনীতির সঙ্গে সংযুক্ত হতে চায়।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, এই পরিকল্পনা চীনের বিশাল বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের সুস্পষ্ট প্রতিদ্বন্দ্বী। ২০১৩ সালে গৃহীত চীনের উদ্যোগটি এশিয়া, আফ্রিকা এবং ইউরোপকে সংযুক্ত করার জন্য হাতে নেওয়া হয়। ওই বিবেচনায় ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ সংযুক্তির নতুন এই উদ্যোগকে চীনের রোড অ্যান্ড বেল্ট ইনিশিয়েটিভের অনেকটা কাউন্টারওয়েট পরিকল্পনা বলেই মনে করা হচ্ছে।

মার্কিন প্রেসিডেন্টের উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন ফিনার বলেছেন, একটি শিপিং এবং রেল পরিবহন করিডোরের জন্য প্রস্তাবিত সমঝোতা স্মারকটিতে যুক্তরাষ্ট্র, ভারত, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ইউরোপীয় ইউনিয়ন এবং জি-২০ -এর অন্যান্য দেশ অন্তর্ভুক্ত থাকবে।

ফিনার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রকল্পের জন্য তিনটি বড় যুক্তি তুলে ধরেন। তিনি প্রথমে বলেছিলেন, করিডোরটি জ্বালানি সরবরাহ এবং ডিজিটাল যোগাযোগ বৃদ্ধির মাধ্যমে জড়িত দেশগুলোর মধ্যে সমৃদ্ধি বাড়াবে। দ্বিতীয়ত, প্রকল্পটি নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে প্রবৃদ্ধির জন্য প্রয়োজনীয় অবকাঠামোর অভাব মেটাতে সাহায্য করবে। এবং তৃতীয়, ফিনার বলেছেন যে এটি মধ্যপ্রাচ্য থেকে ছড়ানো ‘অশান্তি এবং নিরাপত্তাহীনতার’ ‘পরিবেশ হ্রাসে’ সাহায্য করতে পারে।

ফিনার বলেন, ‘আমরা এটিকে জড়িত দেশগুলোর কাছে এবং বিশ্বব্যাপী উচ্চ আবেদন হিসাবে দেখি, কারণ এটি স্বচ্ছ, একটি উচ্চ মানসম্পন্ন এবং এটি জবরদস্তিমূলক নয়।’

শেয়ার করুন

একই ধরনের আরও খবর
© পিরোজপুর বার্তা সকল অধিকার সংরক্ষিত ২০২৩
Developed By Pirojpur Barta