1. kumarshuvoroy.bd@gmail.com : Shuvo Roy : Shuvo Roy
  2. eshuvo1@gmail.com : newsdesk :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০২:০৯ অপরাহ্ন

তাইওয়ানের নয়া প্রেসিডেন্টকে অভিনন্দন জানানোয় ফিলিপাইনের উপর ক্ষুদ্ধ চীন

  • প্রকাশের সময়ঃ মঙ্গলবার, ১৬ জানুয়ারী, ২০২৪
  • ৫৩ জন দেখেছেন

পিরোজপুর বার্তা ডেষ্ক : তাইওয়ানের নবনির্বাচিত প্রেসিডেন্ট লাই চিং–তে–কে অভিনন্দন জানানোয় ফিলিপাইনের উপর ক্ষুদ্ধ হয়েছে চীন ।  ‘আগুন নিয়ে খেলতে নিষেধ করে’ হুঁশিয়ারি দিয়েছে চীন।

মঙ্গলবার বেইজিংয়ে নিযুক্ত ফিলিপাইনের রাষ্ট্রদূতকে ডেকে পাঠানো হয়েছে বলে জানিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুসারে, ফিলিপাইনের প্রেসিডেন্ট ফারদিনান্দ মার্কোস জুনিয়র গতকাল সোমবার তাইওয়ানের নবনির্বাচিত প্রেসিডেন্টকে অভিনন্দন জানান।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বলেন, প্রেসিডেন্ট মার্কোসের এ ধরনের বক্তব্য এক চীন নীতির গুরুতর লঙ্ঘন এবং চীনকে দেওয়া ফিলিপাইনের রাজনৈতিক প্রতিশ্রুতিগুলোর লঙ্ঘন ও চীনের অভ্যন্তরীণ বিষয়ে স্থূল হস্তক্ষেপ। চীন ফিলিপাইনের এমন বক্তব্যে তীব্র প্রতিবাদ জানিয়েছে এবং এর দায়িত্বশীল ব্যাখ্যার জন্য রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে। ‘তাইওয়ানের বিষয়ে ভালো করে বোঝার জন্য এবং উপসংহার টানার জন্য আমরা প্রেসিডেন্ট মার্কোসকে আরও বই পড়ার পরামর্শ দিচ্ছি।’

ফিলিপাইন ও চীনের চলমান দ্বন্দ্বের মধ্যে নতুন মাত্রা যোগ করল এ বিবৃতি। যুক্তরাষ্ট্রের সঙ্গে নানা উপায়ে সম্পর্ক দৃঢ় করার চেষ্টা চালাচ্ছে ফিলিপাইন। এমনকি যুক্তরাষ্ট্রের সঙ্গে ফিলিপাইনের সামরিক ঘাঁটি ব্যবহারের চুক্তিও করেছে দেশটি।

 

 

শেয়ার করুন

একই ধরনের আরও খবর
© পিরোজপুর বার্তা সকল অধিকার সংরক্ষিত ২০২৩
Developed By Pirojpur Barta